বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচী

লায়ন্স ক্লাব অব ঢাকা ওয়েসিসের উদ্যোগে ও OHDIR ফাউন্ডেশনের সহযোগীতায় কিশোরগঞ্জ জেলার তানজাঙ্গা ইউনিয়ন আকুবপুর বাজারে অবস্থিত ডাঃ এফ. আর. ভূঞাঁ সোশ্যাল ডেভেলপমেন্ট সেন্টার প্রাঙ্গণে গত ৩০ অক্টোবর, ২০২১ রোজঃ শনিবার শিশুদের মধ্যে একটি বৃক্ষ বিতরণ অনুষ্ঠান সফলভাবে আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন OHDIR ফাউন্ডেশনের মাননীয় চেয়ারম্যান প্রফেসর ডা. সোহেল রেজা চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন ডা. মাহফুজুর রহমান ভূঞাঁ, অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন OHDIR ফাউন্ডেশনের আকুবপুর অফিসের ব্যবস্থাপক ডা. সিরাজুল ইসলাম সিরু। ইমতিয়াজ রসুল, পরিচালক ও সবুজ আহমেদ, প্রোগ্রাম ম্যানেজার, OHDIR ফাউন্ডেশন, স্কুলের ছেলেমেয়ে, তাদের পরিবারের সদস্য এবং OHDIR ফাউন্ডেশন আকুবপুরের কর্মকর্তা-কর্মচারীরাও উপস্থিত ছিলেন। OHDIR ফাউন্ডেশন এবং লায়ন্স ক্লাব অব ঢাকা ওয়েসিস যৌথভাবে অনুষ্ঠানটি পরিচালনা করে। OHDIR ফাউন্ডেশনের পরিচালক জনাব ইমতিয়াজ রসুল এই বৃক্ষ রোপন উদ্যোগ সম্বন্ধে সবাইকে অবহিত করে স্বাগত বক্তব্য প্রদান করেন। ভাইস চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান ভূঁঞা বৃক্ষ রোপনের গুরুত্ব সবার মাঝে তুলে ধরে বক্তব্য রাখেন। OHDIR ফাউন্ডেশনের মাননীয় চেয়ারম্যান প্রফেসর ডা. সোহেল রেজা চৌধুরী জলবায়ু পরিবর্তন ও বৃক্ষ রোপনের গুরুত্ব নিয়ে আলাপ করেন, তারই সাথে গ্রাম পর্যায়ে পরিবেশ রক্ষার্থে জলবায়ু পরিবর্তনে বৃক্ষ রোপনের উপর গুরুত্ব আরোপ করেন। মাননীয় চেয়ারম্যান আরো বর্জ্য ব্যবস্থাপনা ও প্লাস্টিক ব্যবহারে সবাইকে সচেতন হওয়ার কথা বলেন।
উল্লেখ্য যে, ৫৫ জন স্কুলগামী শিশুদের তাদের বাসভবন সংলগ্ন স্থানে রোপনের জন্য ১৬৫ টি গাছের চারা বিতরণ করা হয়। চারাগাছগুলির মধ্যে; প্রতিটি শিশুর জন্য তিন ধরনের চারাগাছ দেওয়া হয় ১. অর্জুন গাছ (ঔষধি উদ্ভিদ), ২. পেয়ারা গাছ (ফলজ উদ্ভিদ), ৩. আকাসিয়া গাছ (কাঠের উদ্ভিদ)। OHDIR ফাউন্ডেশন আরও প্রতিশ্রুতি দেয় যে, বাচ্চারা যদি তাদের চারাগাছগুলি আগামী এক বছরের জন্য সুষ্ঠভাবে বাঁচিয়ে রাখতে পারে, তবে পরের বছর তাদের বাড়ির জন্য আরও বিভিন্ন ধরনের গাছ দেওয়া হবে। বৃক্ষ বিতরনের পর OHDIR ফাউন্ডেশনের আকুবপুর অফিসের সামনের খালি জায়গায় ফলজ গাছের চারা রোপন করা হয়।

Related posts

2 Thoughts to “বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচী

  1. Good post. I learn something totally new and challenging on websites I stumbleupon every day. Its always interesting to read through articles from other authors and practice a little something from other sites.

  2. Greetings! Very helpful advice within this article! Its the little changes that produce the greatest changes. Many thanks for sharing!

Leave a Comment